Sunday, June 16, 2019

গ্রামাউস এর উদ্যোগে ‘দারুস সাদাকাত‘ প্রকল্পের মাধ্যমে বিনামূল্যে বস্ত্র বিতরণ


গ্রামাউস এর দারুস সাদাকাত প্রকল্প একটি উদ্যোগ- একটি ধারনা। এই ধারনার মাধ্যমে সমাজের এক জনের প্রতি আরেকজনের দায়বদ্ধতা, অন্যের জন্য কিছু করার সুযোগ সৃষ্টি সর্বোপরি মানুষের উদার মননের পরিস্ফুটনের উদাহরণ।

দারুস সাদাকাত এর ধারনা / ভুমিকা ঃ

অন্ন, বস্ত্র, বাসস্থান, চিকিৎসা ও শিক্ষা এই ৫ টি মানুষের মৌলিক অধিকার। মানুষের  এই ৫টি মৌলিক অধিকার বাস্তবায়নের জন্য গ্রামাউস বিভিন্ন সময়োপযোগী প্রকল্প গ্রহণ এবং বাস্তবায়ন করে আসছে। দারুস সাদাকাত একটি অংশগ্রহণমূলক প্রকল্প। এই প্রকল্পের মাধ্যমে একজনের অব্যবহৃত/উদ্বৃত্ত পোষাক যা ব্যবহার করার উপযোগী কিন্তু ব্যবহৃত হচ্ছেনা তা অন্যের ব্যবহারের জন্য দেওয়া এবং প্রয়োজনে নিজের জন্য অন্যের দেওয়া পোষাক গ্রহণ করা। অংশগ্রহণমূলক এই প্রকল্পটি সাধারণত সমাজের দরিদ্র মানুষদের বস্ত্রের চাহিদা পূরনের লক্ষেই গ্রহণ করা হয়েছে।


প্রকল্প বাস্তবায়ন প্রক্রিয়া 

দারুস সাদাকাত প্রকল্পটির আওতায় সমাজের বিভিন্ন স্থান থেকে আগত পোষাক/পরিচ্ছেদ গ্রামাউস এর ফুলপুর শাখায় নির্ধারিত ব্যক্তির মাধ্যমে সংগ্রহ করে প্রদর্শনী করা হয়ে থাকে। প্রয়োজন অনুসারে একজন ব্যক্তি তার জন্য পছন্দমত পোষাক বিনামূল্যে গ্রহণ করতে পারবেন। তবে শর্ত থাকে যে- কোন ব্যক্তি একবারে ১ টির বেশি পোষাক গ্রহণ করতে পারবেন না। কেউ যদি তার পরিবারের অন্য সদস্যদের জন্য পোষাক সংগ্রহ করতে চায় তবে অবশ্যই পরিবারের ঐ সদস্যকে সাথে নিয়ে আসতে হবে। অনুরূপভাবে কোন ব্যক্তি এই প্রকল্পের মাধ্যমে পোষাক দিতে চাইলে তার বাছাইকৃত পোষাকটি সুন্দরভাবে পরিষ্কার পরিপাটি এবং ইস্ত্রি করে গ্রামাউস ফুলপুর শাখা এবং গ্রামাউস প্রধান কার্যালয়, ময়মনসিংহে মনোনীত ব্যক্তির মাধ্যমে জমা রাখতে পারবেন।


পোষাক বিতরণের স্থান এবং সময় ঃ

গত ১৫ ই জুন ২০১৯ হইতে প্রকল্পটির মাধ্যমে বিনামূল্যে বস্ত্র বিতরণ কার্যক্রম শুরু হয়েছে। গ্রামাউস ফুলপুর শাখা হইতে শুক্রবার বাদে সপ্তাহে বাকী ৬ (ছয়) দিন দুপুর ২.০০ টার পর থেকে বিকাল ৫ টা পর্যন্ত পোষাক বিতরণ কার্যক্রম চালু থাকবে।

[ফুলপুর পৌরবাসীর জন্য উক্ত কার্যক্রম শুধুমাত্র শনি এবং বুধবার চালু থাকবে, পৌরবাসী ছাড়া অন্যেরা শনি-বৃহঃ এই ৬ দিন-ই বস্ত্র সংগ্রহ করতে পারবেন ]


অবশেষে ঃ

দারুস সাদাকাতের মাধ্যমে সমাজে ভাতৃত্বপূর্ন সহাবস্থানের একটা সুযোগ সৃষ্টি হয়েছে। নিজের অব্যবহৃত উদ্বৃত্ত জিনিষপত্র ফেলে না দিয়ে তা অন্যের প্রয়োজনে ব্যবহারের জন্য প্রদান করার এই উদ্যোগ ইতিমধ্যেই স্থানীয় জন সাধারণের মধ্যে ব্যাপক সাড়া ফেলে দিয়েছে।

পোষাক জমা দেওয়া অথবা বিস্তারিত জানতে যোগাযোগের নম্বর ঃ

ময়মনিসংহ শহর ঃ মোঃ জহুরুল হক, গ্রামাাউস প্রধান কার্যলয়                       01701-661630

ফুলপুর                   ঃ মোঃ হেলাল উদ্দিন, গ্রামাউস ফুলপুর শাখা  -                   01734-273953

                                    উজ্জল মাষ্টার, ফুলপুর পাইলট উচ্চ বিদ্যালয়-                  01711-461722
                                    



No comments:

Post a Comment